Press "Enter" to skip to content

কানাডার প্রধানমন্ত্রী-জাস্টিন ট্রুডো

1971 সালের ২৫ ডিসেম্বর কানাডার অটোয়ায় জন্ম নেওয়া জাস্টিন ট্রুডো শুরু থেকেই কানাডার রাজনীতিতে নিমজ্জিত ছিলেন। তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডো এবং তার স্ত্রী মার্গারেটের জ্যেষ্ঠ পুত্র, তার জন্মের মাত্র কয়েক মাস পরে, আমেরিকান প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ট্রুডোর বাবার সাথে কানাডার রাষ্ট্রীয় নৈশভোজের সময় তার রাজনৈতিক ভবিষ্যতের ভবিষ্যদ্বাণী করেছিলেন। তিনি  বলেছিলেন, “আমি কানাডার ভবিষ্যতের প্রধানমন্ত্রী জাস্টিন পিয়েরে ট্রুডোকে টোস্ট দিতে চাই।”

কলেজের পরে, জাস্টিন রাজনীতিতে আসার আগে কয়েক বছর শিক্ষক হিসাবে কাজ করেছিলেন। 2008 সালে তিনি প্রথম কানাডার পার্লামেন্টে নির্বাচিত হন। 2013 সালে ট্রুডো লিবারেল পার্টির নেতা হন। ট্রুডো দেশের দ্বিতীয় সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হওয়ার সাথে তিনি এবং তার দল 2015 সালে একটি চিত্তাকর্ষক বিজয় অর্জন করেছিলেন।

ট্রুডোর বাবা-মা 1977 সালে আলাদা হয়ে যান। 1984 সালে তাদের বিবাহবিচ্ছেদ চূড়ান্ত হওয়ার পর, পিয়েরে জাস্টিন এবং তার ছোট ভাই আলেকজান্দ্রে এবং মিশেলের সাথে মন্ট্রিয়ালে চলে যান। জাস্টিন তার বাবা, জেসুইট পরিচালিত কলেজ-এ পড়াশোনা করেছিলেন। তিনি 1994 সালে স্নাতক ডিগ্রি অর্জন করে ম্য কগিল বিশ্ববিদ্যালয়ে সাহিত্য অধ্যয়ন করতে যান। এই বছরগুলোতে তিনি যে সমস্ত চাকরি নিয়েছিলেন, তার মধ্যে তিনি ব্রিটিশ কলাম্বিয়ায় নাইটক্লাব বাউন্সার, স্নোবোর্ড এবং হোয়াইট ওয়াটার রাফটিং প্রশিক্ষক, রেডিও হোস্ট এবং গণিত শিক্ষক।

তিনি 1998 সালে ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যাল থেকে ডিগ্রি অর্জন করেছিলেন । তার ডিগ্রি সম্পন্নর একই বছর পরিবারে মৃত্যুর ঘটনা ঘটেছিল যখন তার ভাই মিশেল একটি তুষারপাতে মারা যান। এই ক্ষতির পরিপ্রেক্ষিতে, জাস্টিন তুষারপাত সুরক্ষার প্রচারের সাথে জড়িত হন।

2000 সালে, তিনি প্রয়াত প্রধানমন্ত্রীর জন্য একটি জাতীয় টেলিভিশন শো-তে তার বাবার প্রতি জন্য শ্রদ্ধা জানান। ট্রুডো তার সুস্পষ্ট বক্তৃতা দিয়ে অনেককে মুগ্ধ করেছিলেন, কিন্তু তিনি রাজনীতিতে প্রবেশের যেকোনো পরামর্শ থেকে দূরে ছিলেন। পরিবর্তে তিনি মন্ট্রিয়েলে ফিরে আসেন এবং তার পিতার দ্বারা নির্মিত যুব পরিষেবা কর্মসূচী কতিমাভিকের বোর্ডের চেয়ারম্যান হন। ট্রুডো একজন বক্তা হিসাবেও জনপ্রিয় ছিল। বছরের পর বছর রাজনৈতিক অঙ্গন এড়িয়ে যাওয়ার পর, ট্রুডো 2006 সালে লিবারেল পার্টির টাস্কফোর্সের নেতৃত্বে যুবদের উৎসাহিত করার জন্য মাঠে নামেন। পরের বছর, ট্রুডো মন্ট্রিলের প্যাপিনউ রাইডিং জেলার প্রতিনিধিত্ব করে একটি সংসদীয় আসনের জন্য প্রচার শুরু করেন। 2008 সালে তিনি ইতিহাসিক সিনেমা দ্য গ্রেট ওয়ার-এ কিংবদন্তি সৈনিক ট্যালবট পাপিনেউ হিসেবেও অভিনয় করেছিলেন।অভিনয় দক্ষতা ছাড়াও, ট্রুডো ২০১২ সালে নিজেকে একজন দক্ষ বক্সার হিসেবে নিজেকে প্রমাণ করেছিলেন। তিনি একটি চ্যারিটি বক্সিং ম্যাচে রক্ষণশীল সিনেটর প্যাট্রিক ব্রাজিউকে পরাজিত করেছিলেন। ক্যারিশম্যাটিক, তরুণ ট্রুডোও একটি ক্রমবর্ধমান রাজনৈতিক শক্তি হিসাবে প্রমাণিত, 2013 সালে লিবারেল পার্টির নেতা হয়েছিলেন।

দুই বছর পর ট্রুডো কানাডার সর্বোচ্চ পোস্ট দখলের জন্য লড়াই শুরু করেছিলেন। তিনি কানাডার ভোটারদের তার প্রচাররে “প্রকৃত পরিবর্তন” করার প্রতিশ্রুতি দিয়েছিলেন, ধনীদের জন্য কর বৃদ্ধি এবং মধ্যবিত্তদের জন্য কর কমানোর আহ্বান জানিয়েছিলেন। তিনি গর্ভপাতের অধিকার রক্ষা প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রতিশ্রুতিবদ্ধ পরিবেশবিদ, ট্রুডো আরও বলেছিলেন যে তিনি দেশের জলবায়ু পরিবর্তন নীতি নিয়ে কাজ করবেন। তার ইতিবাচক প্রচার, তার প্রতিদ্বন্দ্বী স্টিফেন হার্পার পুন:নির্বাচন জিততে ব্যর্থ হন। ট্রুডো ২০১৫ সালের অক্টোবরে একটি অসাধারণ জয়ে নেতৃত্ব দিয়েছিলেন। তিনি কনজারভেটিভ পার্টির নেতা স্টিফেন হার্পারকে পরাজিত করেছিলেন। 43 বছর বয়সে, ট্রুডো কানাডার দ্বিতীয় সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী ছিলেন (প্রথম জো ক্লার্ক যিনি 1979 সালে তার 40 তম জন্মদিনের একদিন আগে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন)।

২০১৫ সালের নভেম্বরে ট্রুডো শিরোনাম হয়েছিলেন যখন তিনি তার মন্ত্রিসভার অর্ধেক পদ নারীদের জন্য বরাদ্দ করেছিলেন, এটি লিঙ্গ-ভারসাম্যপূর্ণ মন্ত্রিসভা থাকার প্রচার প্রতিশ্রুতিকে সম্মান করে। যখন তাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে কেন তিনি এটি করার প্রয়োজন অনুভব করেছিলেন, কেবল উত্তর দিয়েছিলেন: “কারণ এটি 2015।”

Related Images: