Press "Enter" to skip to content

ভ্যাটিকান সিটি পৃথিবীর ক্ষুদ্রতম দেশ

ভ্যাটিকান সিটি পৃথিবীর ক্ষুদ্রতম দেশ, রোমান ক্যাথলিক চার্চের সদর দপ্তর, পৃথিবীর সবচেয়ে কম জনবহুল দেশ। ভ্যাটিকানে মাত্র 825 জন বাস করে। এদের অধিকাংশই বিশ্বের বিভিন্ন প্রান্তের পুরোহিত এবং সন্ন্যাসীরা । ভ্যাটিকানের চারদিকে ইতালির রাজধানী রোম শহর দ্বারা বেষ্টিত। ছোট আকার সত্ত্বেও, ভ্যাটিকান ধনী মানুষের দেশ,  ভ্যাটিকান ব্যাংকের 8 বিলিয়ন ডলারের সম্পদ রয়েছে। ক্ষুদ্র দেশ পর্যটনে প্রচুর রাজস্ব আনে। প্রকৃতপক্ষে, কোভিড মহামারীর আগে, পোপ ফ্রান্সিস পাপেসি দায়িত্ব গ্রহণ করার সময় থেকে পর্যটন তিনগুণ বেড়ে যায়।

মধ্য ইতালির বিস্তৃত পাপাল রাজ্যের সঙ্গে তুলনা করলে ভ্যাটিকান সিটি একটি ক্ষুদ্র খণ্ড, যা 19 শতকের মাঝামাঝি সময়ে ইতালীয় একীকরণ শক্তির দ্বারা বিজিত হয়েছিল। পোপরা তখন “ভ্যাটিকানে বন্দী”, 1929 অবধি তারা  অ্যাপোস্টোলিক প্রাসাদের সীমানা ছেড়ে যেতে রাজি ছিলেন না, পোপ ইতালি রাজ্যের কর্তৃত্বকে গ্রহণ করতে অস্বীকার করেন এবং ভ্যাটিকান ইতালীর জাতীয় নিয়ন্ত্রণের বাইরে থেকে যায়। পোপ পিয়াস নবম নিজেকে “ভ্যাটিকানের বন্দী” বলে ঘোষণা করেছিলেন এবং প্রায় 60 বছর ধরে পোপস ভ্যাটিকান ত্যাগ করতে এবং ইতালীয় সরকারের কর্তৃত্বের কাছে মেনে দিতে অস্বীকার করেছিলেন। ভ্যাটিকান সিটি তার বর্তমান রূপে একটি সার্বভৌম জাতি হিসেবে 1929 সালে লেটারান চুক্তি স্বাক্ষরের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল।

টাইবার নদীর পশ্চিম তীরের যে এলাকাটি ভ্যাটিকান, তা একসময় জলাভূমি অঞ্চল ছিল যা আজ ভ্যাটিকানাস নামে পরিচিত। রোমান সাম্রাজ্যের শুরুর বছরগুলিতে, এটি একটি প্রশাসনিক অঞ্চলে পরিণত হয়েছিল।  ভ্যাটিকান সিটি একটি ছিটমহল দেশ যা পুরোপুরি ইতালির রাজধানী রোমের মধ্যে অবস্থিত। একজন আক্রমণকারীর হাত থেকে রাষ্ট্রকে রক্ষা করার দায়িত্ব মূলত ইতালির সশস্ত্র বাহিনীর উপর বর্তায়।

ভ্যাটিকান সিটিতে কোনো সশস্ত্র বাহিনী নেই। তবে, তার অঞ্চলের মধ্যে পন্টিফিকাল সুইস গার্ড বা সুইস গার্ড রয়েছে।  ভ্যাটিকান সিটিতে সুইস গার্ডের ভূমিকা পোপের নিরাপত্তা রক্ষায়। যদিও বিশ্বের ক্ষুদ্রতম স্থায়ী সেনাবাহিনী তার সৈন্যরা ব্যাপকভাবে প্রশিক্ষিত এবং অত্যন্ত দক্ষ মার্কসম্যান এবং, হ্যাঁ, বাহিনীটি সম্পূর্ণ সুইস নাগরিকদের নিয়ে গঠিত। রাজ্যের প্রবেশদ্বারগুলিতে প্রবেশাধিকার নিয়ন্ত্রণ করে। 1929 সালে এটি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে ভ্যাটিকান সিটি কখনোই যুদ্ধের মুখোমুখি হয়নি ।

Related Images: