Press "Enter" to skip to content

বিল গেটসের জীবনী

উইলিয়াম হেনরি গেটস ( বিল গেটস ) 1955 সালের 28 শে অক্টোবর ওয়াশিংটনের সিয়াটলে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ছিলেন সিয়াটেলের একজন বিশিষ্ট আইনজীবী উইলিয়াম এইচ গেটস এবং ম্যারি গেটসের মধ্য সন্তান । বিলের বড় বোন ক্রিস্টি এবং একটি ছোট বোন লিবি। বেশিরভাগ ক্ষেত্রে  বিল প্রতিযোগিতামূলক গেমস খেলতে পছন্দ করতন। তিনি একজন মেধাবী শিক্ষার্থী ছিলেন এবং স্কুলে তাঁর সেরা বিষয়টি ছিল গণিত।

বিল-এর যখন তেরো বছর বয়স তখন তার বাবা-মা তাকে লেকসাইড প্রিপারেটরি স্কুলে পাঠিয়েছিলেন এই আশায় যে তিনি তার পড়াশোনার প্রতি আরও বেশি মনোযোগ দেবেন। লেকসাইডে যেখানে বিল তার ভবিষ্যতের ব্যবসায়িক অংশীদার পল অ্যালেনের সাথে দেখা করেছিলেন। লেকসাইডে কম্পিউটারের সাথেও তাঁর প্রথম পরিচয় হয়েছিল। যখন বিল বড় হচ্ছিল তখন পিসি, ল্যাপটপ, ট্যাবলেট বা আমাদের মতো বাড়িতে কম্পিউটার ছিল না। কম্পিউটারগুলি বড় বড় সংস্থাগুলির মালিকানাধীন ছিল এবং প্রচুর জায়গা নিত। লেকসাইড স্কুলের শিক্ষার্থীরা যে কম্পিউটারগুলি ব্যবহার করতে পারত সেগুলির একটি তিনি ব্যবহার করতেন। তিনি কম্পিউটার ব্যবহার করতে খুব উদ্যমী ছিলেন। তিনি যে প্রথম কম্পিউটার প্রোগ্রামটি লিখেছিলেন তা হ’ল ‘টিক-ট্যাক-টো’-এর একটি সংস্করণ’।  এক পর্যায়ে, বিল এবং তার কিছু সহপাঠী শিক্ষার্থীদের কম্পিউটারের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল কারণ তারা অতিরিক্ত কম্পিউটারে সময় পাওয়ার জন্য এটি হ্যাক করে। পরে, হাই স্কুলে থাকাকালীন বিল একটি সংস্থার জন্য একটি বেতনের প্রোগ্রাম’ Payroll’ এবং তার স্কুলের জন্য একটি শিডিয়ুলিং প্রোগ্রাম লিখেছিল। এমনকি তিনি তার বন্ধু পল অ্যালেনের সাথে একটি কম্পিউটার প্রোগ্রাম লিখে একটি ব্যবসা শুরু করেছিলেন যা সিয়াটলে ট্র্যাফিকের নিদর্শনগুলি ট্র্যাক করতে সহায়তা করেছিল। গেটস হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। প্রথমে তিনি আইনজীবী হিসাবে পড়াশোনা করার পরিকল্পনা করেছিলেন, তবে তিনি তার বেশিরভাগ সময় কম্পিউটারে ব্যয় করতেন। তিনি হনিওয়েলে কাজ করা তাঁর বন্ধু পল অ্যালেনের সাথেও যোগাযোগ রেখেছিলেন। যখন আলটিয়ার ব্যক্তিগত কম্পিউটারটি প্রকাশিত হয়েছিল, গেটস এবং অ্যালেন সিদ্ধান্ত নিয়েছিলেন যে তারা কম্পিউটারে চালানোর জন্য একটি বেসিক সফ্টওয়্যার প্রোগ্রাম করবেন। তারা আলতাইরকে ফোন করেছিল এবং তাদের জানায় যে তারা একটি বেসিক সফ্টওয়্যার প্রোগ্রামের কাজ করছেন। অবশেষে তারা যখন সফটওয়্যারটি চালাতে নিউ মেক্সিকো গিয়েছিলেন এবং  প্রথমবারে এটি পুরোপুরি কাজ করেছিল। গেটস হার্ভার্ডের বাইরে যান মাইক্রোসফ্ট বলে একটি সফ্টওয়্যার সংস্থা শুরু করার জন্য। মাইক্রোসফ্ট শুরু 1975 সালে। ১৯৮০ সালে গেটস আইবিএমের সাথে একটি চুক্তি করেছিলেন। মাইক্রোসফ্ট নতুন IBM PC এমএস-ডস অপারেটিং সিস্টেম সরবরাহের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছিলেন। গেটস আইবিএমকে ৫০,০০০ ডলারে সফটওয়্যারটি বিক্রি করেছিলেন, তবে তিনি সফ্টওয়্যারটির কপিরাইট রেখেছিলেন নিজের কাছে। IBM PC বাজারে বন্ধ হয়ে গেলে, মাইক্রোসফ্ট অন্যান্য পিসি নির্মাতাদের কাছে এমএস-ডসও বিক্রি করে। শীঘ্রই, মাইক্রোসফ্ট বিশ্বজুড়ে কম্পিউটার অপারেটিং সিস্টেমর বিশ্বের বৃহত্তর বাজার দখল কর।

1985 সালে, গেটস এবং মাইক্রোসফ্ট আরেকটি ঝুঁকি নিয়েছিল। তারা মাইক্রোসফ্ট উইন্ডোজ অপারেটিং সিস্টেম প্রকাশ করে। এটি 1984 সালে অ্যাপল অনুরূপ অপারেটিং সিস্টেম চালু করেছিল কিন্তু অ্যাপল অপারেটিং সিস্টেমটি কেবল অ্যাপলের মেশিনে চলত। মাইক্রোসফ্ট অপারেটিং সিস্টেমের প্রতিযোগিতা জয়লাভ করেছিল এবং শীঘ্রই বিশ্বের প্রায় 90% কম্পিউটারে ইনস্টল হয়েছিল। গেটস কেবলমাত্র সফ্টওয়্যার বাজারের অপারেটিং সিস্টেম জিতে সন্তুষ্ট ছিল না। পরবর্তী কয়েক বছর ধরে তিনি ওয়ার্ড এবং এক্সেলের মতো উইন্ডোজ অফিস প্রোগ্রামগুলি চালু করেন। সংস্থাটি উইন্ডোজের নতুন এবং উন্নত সংস্করণও চালু করেছে। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি 1986 সালে গেটস মাইক্রোসফ্টকে সর্বজনীন করে তুলেছিল। সংস্থার শেয়ারটির মূল্য ছিল 520 মিলিয়ন ডলার। গেটস এর নিজস্ব শেয়ারের 45 শতাংশ ছিল যার মূল্য ছিল 234 মিলিয়ন ডলার। সংস্থাটি তার দ্রুত বৃদ্ধি অব্যাহত রেখেছেছিল এবং এক পর্যায়ে তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। বেশিরভাগ সফল উদ্যোক্তাদের মতো, বিল গেটসের সাফল্য কঠোর পরিশ্রম, বুদ্ধিমত্তা, সময়, ব্যবসায়িক ধারণা এবং ভাগ্যের সংমিশ্রণে এসেছিল। গেটস ক্রমাগত তার কর্মীদের আরও কঠোর পরিশ্রম করার পরামর্শ দিতেন, তবে তিনি তার পক্ষে কাজ করা লোকদের চেয়েও কঠোর পরিশ্রম করেছেন। গেটসও ঝুঁকি নিতে ভয় পেত না। তিনি হার্ভার্ডের বাইরে গিয়ে নিজের সংস্থা শুরু করার জন্য ঝুঁকি নিয়েছিলেন, মাইক্রোসফ্টের অপারেটিং সিস্টেমটি এমএস-ডস থেকে উইন্ডোজ পরিবর্তন করার সময় ঝুঁকিও নিয়েছিলেন।  বিল গেটস ১৯৯৪ সালের জানুয়ারিতে মেলিন্ডা ফ্রেঞ্চকে বিয়ে করেছিলেন, তাদের পরে দুটি মেয়ে ও এক ছেলে সহ তিনটি সন্তান রয়েছে, গেটস এবং তার স্ত্রী বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন গঠন করেছিলেন। আজ, এটি বিশ্বের বৃহত্তম ‘Charitable Foundations’ মধ্যে একটি। গেটস ব্যক্তিগতভাবে চ্যারিটির জন্য 30 বিলিয়ন ডলারের বেশি অনুদান দিয়েছেন।

বিল গেটস  সম্পর্কিত কিছু অজানা তথ্য :-

  1. ছোটবেলায় বিলের ডাকনাম ছিল “ট্রে” যা তাঁর দাদি তাকে দিয়েছিলেন।
  2. তিনি SAT পরীক্ষায় 1600 এ 1590 স্কোর করেছিলেন।
  3. প্রথমে মাইক্রোসফ্টের (“Micro-soft”) নামে হাইফেন ছিল। এটি ছিল মাইক্রো কম্পিউটার এবং সফ্টওয়্যার সংমিশ্রণ।
  4. মাইক্রোসফ্ট যখন প্রথম শুরু করেছিল, গেটস কোনও নতুন সফ্টওয়্যার প্রেরণের আগে কোডের প্রতিটি লাইনটি নিজে দেখত।

Related Images: