Press "Enter" to skip to content

পাতিলেবু সঙ্গে ভুলেও খাবেন না এইসব খাবার

ভিটামিন সি সমৃদ্ধ লেবু শরীরের জন্য কতটা উপকারী তা আমরা সবাই জানি। ওজন কমানো থেকে শুরু করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পাতিলেবু একাই একশো। এছাড়াও ত্বক ও চুল ভালো থাকে। লেবুর কারণে শরীর সুস্থ থাকে। এমন কিছু খাবার আছে, যেগুলো লেবুর সঙ্গে খেলে ক্ষতিকর হতে পারে। শারীরিক সমস্যা দেখা দিতে পারে। এখানে এমন কিছু খাবারের তালিকা দেওয়া হল।

দই: লেবুর রস দইয়ের গঠন নষ্ট করে।  দইয়ের সঙ্গে যেকোনো সাইট্রাস ফল শরীরে টক্সিনের পরিমাণ বাড়ায়। এর ফলে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। মাথাব্যথা, শ্বাসকষ্টের মতো সমস্যাও হতে পারে

দুধ: দুধে লেবুর রস মিশিয়ে খেলে, লেবুতে উপস্থিত সাইট্রিক অ্যাসিড হজমের বিভিন্ন সমস্যা বাড়িয়ে দেয়। অ্যাসিডিটি বা বুক জ্বালাপোড়ার মতো সমস্যা দেখা দিতে পারে।

মিষ্টি ফল: লেবুর টক স্বাদ মিষ্টি ফলের স্বাদ নষ্ট করে। কিন্তু আপনি যদি কোনো ফলের সঙ্গে লেবু মেশাতে চান, তাহলে অবশ্যই স্বাদ অনুযায়ী পরিমিত মাত্রায় লেবুর রস ব্যবহার করুন। স্বাদ বাড়াতে এর সঙ্গে সামান্য মধু ব্যবহার করতে পারেন।

টমেটো: টমেটোর সঙ্গে পাতিলেবু, এই দুটির সংমিশ্রণ শরীরের উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে। কারণ টমেটো এবং লেবু দুটোতেই অ্যাসিড বেশি থাকে। ফলে একবারে খুব বেশি অ্যাসিড শরীরে প্রবেশ করলে হজমে ব্যাঘাত, কোষ্ঠকাঠিন্যের মতো নানা সমস্যা দেখা দিতে পারে।

 

Related Images: