Press "Enter" to skip to content

অফবিট গন্তব্য: ঝাড়গ্রাম, পশ্চিমবঙ্গ

সুবর্ণরেখা নদী এবং বেলপাহাড়ি, কাঁকরাঝোর পাহাড়ি শ্রেণীগুলির মধ্যে নিরাপদে আটকে থাকা ঝাড়গ্রাম সমস্ত প্রকৃতি প্রেমীদের জন্য একটি গুপ্তধন। এটি সবুজ বন এবং প্রচুর বন্যপ্রাণী দ্বারা সমৃদ্ধ এখনও বেশিরভাগ পর্যটকদের কাছে অজানা। শাল, সেগুন, মটরশুটি ও মহুলের অঢেল বন, বন্য হাতি, হরিণ ও পাখির আশেপাশে এটি প্রকৃতি প্রেমীদের জন্য একটি স্বর্গ। যারা বন ভালোবাসে তাদের জন্য এটি একটি প্রিয় গন্তব্য। প্রাচীন মন্দির, রাজপ্রাসাদ, লোকসংগীত এবং উপজাতীয় নৃত্যের সাংস্কৃতিক কীর্তি এটিকে পর্যটকদের জন্য একটি অত্যন্ত আকর্ষণীয় গন্তব্য করে তোলে যারা এই অঞ্চলে প্রকৃতির অজানা এবং অপ্রভাবিত সৌন্দর্য আবিষ্কার করে। এখানে আপনি গ্র্যান্ড ঝাড়গ্রাম রাজকীয় প্রাসাদ পরিদর্শন করতে পারেন। কিংবদন্তি এটি মুঘল সম্রাট আকবরের যুগের। এছাড়াও আপনি ঝাড়গ্রাম থেকে 12 কিমি দূরে চিল্কিগড় প্রাসাদ দেখতে পারেন। সাংস্কৃতিক এক্সপোজারের সন্ধানকারী ভ্রমণকারীরা উপজাতীয় নৃত্য পরিবেশনার মাধ্যমে এখানে বাংলাকে অনুভব করতে পারে। নভেম্বরে, আপনি বারাসুলি বাঁধের কাছে হাতির দেবতাকে উত্সর্গীকৃত মেলায় যোগ দিতে পারেন। প্রকৃতিপ্রেমীরা শাল এবং সেগুন বনের কাঁকরাঝোর এবং বেলপাহাড়িতে ভ্রমণে যেতে পারেন। পশুপ্রেমীরা ঝাড়গ্রাম শহর থেকে 3 কিমি দূরে অবস্থিত ডিয়ার পার্কটি ঘুরে দেখতে পারেন।

আকাশ পথে:
নিকটতম বিমানবন্দর হল নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর, কলকাতা, ভারত, যা ঝাড়গ্রাম থেকে প্রায় 188 কিমি দূরে।

রেলপথে:
কলকাতা থেকে ঝাড়গ্রামের দূরত্ব ট্রেনে 154 কিমি। হাওড়া/টাটানগর থেকে এক্সপ্রেস/লোকাল ট্রেনে ঝাড়গ্রাম স্টেশনে পৌঁছান। একটি ট্রেন কলকাতা থেকে ঝাড়গ্রাম পৌঁছতে সর্বনিম্ন সময় নেয় 2 ঘন্টা 24 মি।

রাস্তাপথে:
কলকাতা থেকে ঝাড়গ্রামের দূরত্ব সড়কপথে 178 কিমি। কলকাতা থেকে NH6 (মুম্বাই-কলকাতা হাইওয়ে) হয়ে গাড়িতে আপনি 4 ঘন্টার যাত্রার মধ্যে ঝাড়গ্রামে পৌঁছাতে পারেন।

দেখার সেরা সময়: আগস্ট-অক্টোবর

Related Images: